Skip to main content

একটি প্রোগ্রাম লিখে ফেল, যেটি তোমার কম্পিউটারের স্ক্রিনে একটি বৃত্তের area(ক্ষেত্রফল) এবং circumference(পরিধি) এর মান দেখাবে বা প্রিন্ট করবে



  #include<stdio.h>
  int main()
  {
     int circle_radius;

     float pi_value = 3.1416,circle_circumf,area;
     
circle_radius = 5;
     
circle_circumf = 2*pi_value*circle_radius;
     
area = pi_value*circle_radius*circle_radius;
     
printf("area of a circle = %.2f\n",area);
     
printf("circumference of circle is:%f",circle_circumf);
     
return 0;
  }
  


প্রোগ্রামিংয়ের জগতে স্বাগতম!


আমরা এখন একটি প্রোগ্রাম লিখে ফেলব, যেটি তোমার কম্পিউটারের স্ক্রিনে
একটি বৃত্তের area(ক্ষেত্রফল) এবং circumference(পরিধি) এর মান দেখাবে বা প্রিন্ট করবে।
এখন উইন্ডোজের Start মেনুতে Programs-এ গিয়ে Codeblocks চালু করো।
এখন তোমরা প্রোগ্রামগুলো রাখার জন্য হার্ডডিস্কের ভেতর একটি ফোল্ডার তৈরি করে নাও ।
ওই ফোল্ডারে ফাইলগুলো সেভ (Save)করবে । ফাইলের যেকোনো একটি নাম দাও । আর Save as type হবে .cpp/C/C++ files।
ফাইলের নাম হচ্ছে circleareacircumf.cpp


সি প্রোগ্রামের সব ফাইলের এক্সটেনশন হবে .cpp এখানে আমরা আমাদের কোড বা প্রোগ্রাম লিখব। নিচের কোডটি টাইপ করে ফেলো এবং ফাইলটি সেভ করো।



  #include<stdio.h>
  int main()
  {
     int circle_radius;

     float pi_value = 3.1416,circle_circumf,area;
     
circle_radius = 5;
     
circle_circumf = 2*pi_value*circle_radius;
     
area = pi_value*circle_radius*circle_radius;
     
printf("area of a circle = %.2f\n",area);
     
printf("circumference of circle is:%f",circle_circumf);
     
return 0;
  }
  


তোমরা হয়তো চিন্তা করছ, আমি এই হিজিবিজি কী লিখলাম? আস্তে ধীরে সব ব্যাখ্যা করব, চিন্তা নেই! আপাতত আমার কথামতো কাজ করে যাও। এবার Build মেনুতে গিয়ে Run-এ ক্লিক করো। তাহলে তোমার প্রোগ্রাম চালু হয়ে যাবে। area of a circle = 78.54
circumference of circle is : 31.42
process returned 0 (0x0) execution time : 0.031 s
Press any key to continue
এখানে দেখো, তোমার প্রোগ্রামটি স্ক্রিনে প্রিন্ট করেছে ।
পরের লাইনে বলা আছে Process returned 0 (0x0)
(এটির অর্থ নিয়ে আমাদের এখন মাথা না ঘামালেও চলবে) আর execution time : 0.031 s
মানে প্রোগ্রামটি চলতে 0.031 s সেকেন্ড সময় লেগেছে ।
তারপরের লাইন হচ্ছে, Press any key to continue. কি-বোর্ডে Any key খুঁজে না পেলে অন্য যেকোনো কি চাপলেই চলবে ।


তুমি যদি প্রোগ্রামটি ঠিকঠাকভাবে রান করাতে পারো এবং
area of a circle=78.54
circumference of circle is:31.42
লেখাটা দেখে থাকো তাহলে তোমাকে অভিনন্দন। তুমি বেশ গুরুত্বপূর্ণ একটি কাজ করে ফেলেছ।
আর ঠিকঠাকভাবে রান করাতে না পারলে আবার শুরু থেকে চেষ্টা করো ।
প্রয়োজনে অভিজ্ঞ কারও সাহায্য নাও। কারণ এই প্রোগ্রাম না চালাতে পারলে বইয়ের পরের অংশ পড়ে তেমন একটি লাভ হবে না।

এবারে দেখা যাক আমি কী লিখেছি কোডে।
প্রথম লাইন ছিল:

#include <stdio.h>

এই ফাংশনটি স্ক্রিনে প্রিন্ট করে কীভাবে সেটি আসলে বলা আছে stdio.h নামে একটি ফাইলে। এই ফাইলগুলোকে বলে হেডার (header) ফাইল (.h হচ্ছে হেডার ফাইলের এক্সটেনশন)। stdio.h ফাইলে স্ট্যান্ডার্ড ইনপুট আর আউটপুট-সংক্রান্ত যাবতীয় ফাংশন । আর যেহেতু printf() ফাংশন ব্যবহার করেছি, তাই প্রোগ্রামের শুরুতে #include লিখতে হয়েছে। এই রকম আরও অনেক প্রয়োজনীয় হেডার ফাইল আছে, যার কিছু আমরা পরবর্তী সময়ে কাজের প্রয়োজনে দেখব। দ্বিতীয় লাইন ফাঁকা। দেখতে সুন্দর লাগে তাই।

তৃতীয় লাইন: int main() ।
এটিকে বলে মেইন ফাংশন। সি প্রোগ্রামগুলো মেইন ফাংশন থেকে কাজ করা শুরু করে,
তাই সব প্রোগ্রামে একটি (এবং কেবল একটি) মেইন ফাংশন থাকতে হয় ।
মেইন ফাংশনের শুরুতে দ্বিতীয় বন্ধনী দিয়ে শুরু করতে হয় আর শেষও করতে হয় একটি দ্বিতীয় বন্ধনী দিয়ে ।
শেষ করার আগে আমি return 0; লিখেছি,
সেটি কেন এখন ব্যাখ্যা না করলেই ভালো হয়, ফাংশন নিয়ে যখন আলাপ করব তখন বলব ।
তাই আপাতত তোমরা যেকোনো প্রোগ্রামে নিচের অংশটুকু লিখে ফেলবে:

int main()
{
এখানে কোড থাকবে।
return 0;
}


প্রোগ্রামের পরের লাইন খেয়াল করো:
int circle_radius;
float pi_value = 3.1416,circle_circumf,area;
circle_radius = 5;


এখানে যেহেতু আমরা বৃত্তের ক্ষেত্রফল ও পরিধি প্রিন্ট করবো সেহেতু আমাদের প্রথমেই জানা দরকার বৃত্তের ক্ষেত্রফল ও
পরিধি এর মান বের করতে কি কি জানতে হবে ।
বৃত্তের ক্ষেত্রফল ও পরিধি জানতে আমাদের প্রথমেই বৃত্তের radius(ব্যাসার্ধ) এর মান জানা দরকার।
যেহেতু প্রোগ্রামটিতে বৃত্তের radius(ব্যাসার্ধ)
এর মান 5 দেওয়া আছে এবং সংখ্যাটি পূর্ণ সংখ্যা তাই এখানে ভেরিয়েবল হিসেবে int ব্যাবহার করা হয়েছে।

বৃত্তের ক্ষেত্রফল ও পরিধি জানতে আমাদের pi_value জানতে হবে ।
আমরা জানি pi_value=3.1416 যা একটি ভগ্নাংশ । তাই এখানে আমরা float টাইপ ভেরিয়েবল ব্যাবহার করব।
এবং বৃত্তের ক্ষেত্রফল ও পরিধি এর মান যেহেতু আমরা জানি না তাই float টাইপ ভেরিয়েবল নেওয়াই শ্রেয়।


এখন একটি ব্যাপার খেয়াল করি,

যেহেতু আমরা বৃত্তের ক্ষেত্রফল ও পরিধি প্রিন্ট করবো সেহেতু আমাদের প্রথমেই জানা দরকার বৃত্তের ক্ষেত্রফল ও পরিধি এর সুত্র ।

circle_circumf = 2*pi_value*circle_radius;
area = pi_value*circle_radius*circle_radius;


তাই পরবর্তীতে আমরা সুত্র গুলো ব্যাবহার করলাম।
প্রোগ্রামের পরের লাইন খেয়াল করো :

printf("area of a circle = %.2f\n",area);
printf("circumference of circle is:%f",circle_circumf);

এটি একটি স্টেটমেন্ট ।
এখানে printf() হচ্ছে একটি ফাংশন যার কাজ হচ্ছে স্ক্রিনে কিছু প্রিন্ট করা ।
ডবল কোটেশন চিহ্নের ভেতরে যা লিখবে তা-ই স্ক্রিনে সে প্রিন্ট করবে ।
এই ফাংশনটি স্ক্রিনে প্রিন্ট করে কীভাবে সেটি আসলে বলা আছে stdio.h নামে একটি ফাইলে।


এখন একটি ব্যাপার খেয়াল কর,
printf("area of a circle = %.2f\n",area);
printf("circumference of circle is:%f",circle_circumf);

এর শেষে একটি সেমিকোলন রয়েছে ।
সি ল্যাঙ্গুয়েজে প্রতিটি স্টেটমেন্টের পরেই একটি সেমিকোলন থাকে ।
একটি স্টেটমেন্টের কাজ শেষ হলে পরের স্টেটমেন্টের কাজ শুরু হয়।
return 0;ও একটি স্টেটমেন্ট,
তাই এটিও সেমিকোলন দিয়ে শেষ করতে হয়েছে ।
শুরুর দিকে অনেকেই সেমিকোলন দিতে ভুলে যায়, তখন কম্পাইল এরর (compile error) হয় ।
তোমরা একটি সেমিকোলন মুছে দিয়ে কম্পাইল করার চেষ্টা করে দেখতে পারো।

--

প্রোগ্রামটি টাইপ করার পরে অবশ্যই কম্পাইল ও রান করবে। কম্পাইল করার আগে সেভ করতে ভুলবে না।

Written By -